Monday, November 30, 2020

নতুন শিক্ষাক্রমে ধর্মীয় শিক্ষা বাদ হয়নি, বাদ হয়েছে পরীক্ষা

ফাতেহ ডেস্ক:

২০২২ সালের জন্য সুপারিশকৃত নতুন শিক্ষাক্রম থেকে ধর্মীয় ও নৈতিক শিক্ষা বাদ দেয়া হয়নি। বরং এর পরীক্ষা বাদ দেয়া হয়েছে। এছাড়াও জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি বিষয়ে খাতা কলমে কোন পরীক্ষা নেওয়া হবে না।

দেশের চাহিদা নিরূপণ, পরিস্থিতি পর্যালোচনা, দেশীয় প্রেক্ষাপট বিবেচনার পাশাপাশি বিভিন্ন দেশের শিক্ষাব্যবস্থার ওপর গবেষণা করে নতুন এই নীতি সুপারিশ করা হয়েছে বলে জানায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

দশম শ্রেণিতে ১০টি বিষয় পড়ানো হলেও এসএসসি পরীক্ষা হবে ৫টি বিষয়ের ওপর। সেগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান। জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি বিষয়ে খাতা কলমে কোন পরীক্ষা নেওয়া হবে না।

শিক্ষার্থীর আচার আচরণ, মানবিক মূল্যবোধের মাধ্যমে যাচাই করা সম্ভব এ পাঁচটি বিষয় মূল্যায়ন হবে ধারাবাহিক পদ্ধতিতে। অর্থাৎ শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রমের ওপর ভিত্তি করে শিক্ষকেরা বাকি পাঁচটি বিষয় মূল্যায়ন করবেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি ১৯ নভেম্বর জাতীয় সংসদে বলেন, নতুন শিক্ষাক্রম ২০২২ সাল থেকে বাস্তবায়ন শুরু হবে।

এখানে মূলত সময় ও বিষয় কমিয়ে বই ও সিলেবাসে পরিবর্তন করা হয়েছে। দশম শ্রেণির আগে পিএসসি বা জেএসসির মতো কোন পাবলিক পরীক্ষা থাকছে না।

এ দিকে ধর্ম ও নৈতিক শিক্ষার বিষয়ে পরীক্ষা বাদ দেওয়ায় তীব্র নিন্দা জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিশসহ কয়েকটি ইসলামি সংগঠন। এ বিষয়ে পরীক্ষা বাদ দেওয়াকে বাংলাদেশকে ধর্মহীন করার চক্রান্ত বলে উল্লেখ করেছে ওই ইসলামি সংগঠনগুলো। এই সিদ্ধান্ত থেকে সরে না এলে গণ আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি করেছে তারা।

The post নতুন শিক্ষাক্রমে ধর্মীয় শিক্ষা বাদ হয়নি, বাদ হয়েছে পরীক্ষা appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%be%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ae%e0%a7%87-%e0%a6%a7%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc/

No comments:

Post a Comment