Monday, November 2, 2020

বিপরীত জেন্ডারের চিকিৎসা নিতে অস্বীকার করলে ৫ বছরের জেল দিবে ফ্রান্স!

রাকিবুল হাসান:

পুরুষ যদি মেয়ে ডক্টরের কাছে কিংবা নারী যদি পুরুষ ডক্টরের কাছে চিকিৎসা নিতে অস্বীকার করে, তাহলে তাকে ৫ বছরের জন্য জেলে যেতে হবে। সঙ্গে গুণতে হবে ৭৫ হাজার ইউরো জরিমানা।

‘ইসলামি বিচ্ছিন্নতাবাদ’ রুখতে এমনই একটি আইন আনতে যাচ্ছে ফ্রান্স। গত ২ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘কট্টর ইসলাম’ থেকে ফরাসি সমাজ রক্ষায় যে আইন আনার কথা বলেছিলেন, তার অধীনেই আনা হচ্ছে এই আইনটি।

গত রোববার (১ নভেম্বর) লিল-ভিত্তিক সংবাদমাধ্যম ‘লা ভক্স ডু নর্ড’কে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। তিনি বলেছিলেন, ফ্রান্স উগ্র ইসলামের বিরুদ্ধে যুদ্ধ করছে। সাংবাদিক প্রশ্ন করেছিলেন, ‘ফ্রান্সের সাম্প্রতিক কার্যক্রমে দেশটির মুসলমানরা ক্ষুব্ধ।’ এরই প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী চিকিৎসা সংক্রান্ত আইনটির কথা তুলে ধরেন।

আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

আইনটির কথা স্বরাষ্ট্রমন্ত্রী এরচেয়ে বিস্তারিত না বললেও এর প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে ফ্রান্সের সামাজিক যোগাযোগ মাধ্যম। অপোজিট জেন্ডারের কাছে চিকিৎসা নিতে অস্বীকার করলেও শাস্তির মুখোমুখি হতে হবে—এমন আইনকে তারা মৌলিক অধিকার খর্বকারী বলেই চিহ্নত করছেন।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ফরাসি এবং ইউরোপীয় রাজনীতির অধ্যাপক ফিলিপ মার্লিয়ার টুইট বার্তায় উপরোক্ত আইনটির কথা উল্লেখ করে লিখেছেন, ‘ম্যাক্রোঁর ফ্রান্স অচিরেই একটি ন্যাক্কারজনক স্বৈরাচারী শাসন ব্যবস্থায় পরিণত হচ্ছে।’

ফ্রান্সের ধর্মীয় স্বাধীনতা, মানবাধিকার এবং নাগরিক স্বাধীনতা নিয়ে রিসার্চ করেন রিম সারাহ আলাউনে। তিনি বলেছেন, ‘এটা বলাই বাহুল—ধর্ম-বর্ণ নির্বিশেষো এখানে অনেক এমন মহিলা আছেন, যারা বহু কারণে নারী চিকিৎসক দিয়ে চিকিৎসা করাতে পছন্দ করেন। তাছাড়াও নিজের চিকিৎসক নির্বাচনের নৈতিক অধিকার সবারই আছে। এই আইন পুরোপুরি সংবিধান পরিপন্থী।’

উল্লেখ্য, ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্য-বিবৃতি এবং সরকারি কর্মকর্তাদের সূত্রে জানা গেছে যে, উক্ত আইনের অধীনে ইসলামি শিক্ষা, মাদ্রাসা, ইসলামি প্রতিষ্ঠানে বিদেশী চাঁদা এবং গভীর ইসলামি ভাবধারা প্রসারের বিরুদ্ধে কঠোর নজরদারি এবং তা নিয়ন্ত্রণের পরিকল্পনা করা হচ্ছে।

The post বিপরীত জেন্ডারের চিকিৎসা নিতে অস্বীকার করলে ৫ বছরের জেল দিবে ফ্রান্স! appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%80%e0%a6%a4-%e0%a6%9c%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%95%e0%a6%bf%e0%a7%8e%e0%a6%b8%e0%a6%be/

No comments:

Post a Comment