Tuesday, November 3, 2020

আরবী ভাষা দিবস উপলক্ষে ঢাবি’র ‘আরবী রচনা প্রতিযোগিতা’

আন্তর্জতিক ডেস্ক:

বিশ্ব আরবী ভাষা দিবস উপলক্ষে ‘আরবী রচনা প্রতিযোগিতা-২০২০’ এর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধীনে পরিচালিত সেন্টার ফর এ্যারাবিক টিচিং, ট্রেনিং এন্ড রিসার্চ (সিএটিটিআর)।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্নাতক, স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা।

এ্যারাবিক সেন্টারের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বরাবরের মত ‘আরবী রচনা প্রতিযোগিতা-২০২০’ এর জন্য দুটি গ্রুপে রচনা আহ্বান করা হয়েছে। স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ‘ক’ গ্রুপ। আর স্নাতকোত্তর তথা মাস্টার্স শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ‘খ’ গ্রুপ।

রচনার বিষয় ও শব্দসীমা

‘ক’ গ্রুপ: স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীরা ২৫০০ শব্দের মধ্যে আরবীতে রচনা লিখতে হবে। বিষয়- “আল-কুরআনের দৃষ্টিতে মাতৃভাষা ও আমাদের ভাষা আন্দোলন”।

‘খ’ গ্রুপ: স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা ৩০০০ শব্দের মধ্যে আরবীতে রচনা লিখতে হবে। বিষয়- “বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও বঙ্গবন্ধু (ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ)”।

রচনা পাঠানোর ঠিকানা

অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফ, পরিচালক, সেন্টার ফর এ্যারাবিক টিচিং, ট্রেনিং এন্ড রিসার্চ (সিএটিটিআর),
আরবী বিভাগ, কলাভবন (৪র্থ তলা), ঢাকা বিশ্ববিদ্যালয়।

রচনা আগামী ৩০ নভেম্বর-এর মধ্যে ডাকযোগে বা সরাসরি প্রেরণ করতে হবে। বিস্তারিত তথ্য জানার জন্য ওয়েবসাইট www.arabic.du.ac.bd ।

উল্লেখ্য, বিশ্ব আরবি ভাষা দিবস বা আন্তর্জাতিক আরবি ভাষা দিবস। প্রতি বছর ১৮ই ডিসেম্বর এই দিবসটি পালিত হয়। জাতিসংঘ সাধারণ পরিষদের ৩১৯০ নং সিদ্ধান্ত অনুযায়ী ২০১০ খ্রিষ্টাব্দে এই দিনে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কারণ ১৯৭৩ খ্রিষ্টাব্দের এই দিনে জাতিসংঘের আনুষ্ঠানিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রম সমূহের ব্যবহারিক ভাষা হিসেবে গৃহিত হয়।

The post আরবী ভাষা দিবস উপলক্ষে ঢাবি’র ‘আরবী রচনা প্রতিযোগিতা’ appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%86%e0%a6%b0%e0%a6%ac%e0%a7%80-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b7%e0%a6%be-%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%b8-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%b2%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%87-%e0%a6%a2%e0%a6%be/

No comments:

Post a Comment