Tuesday, November 3, 2020

শেষ মুহূর্তে ব্যবধান কমিয়েছেন ট্রাম্প

ফাতেহ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোটগ্রহণ ছিল গতকাল বাংলাদেশ সময় সারা রাতই। বিশেষ কোনো ঘটনা না ঘটলে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা জানা যাবে আজই। তবে গত কয়েক মাস ধরেই ভোটে কার জয় হতে পারে তা নিয়ে পরিচালিত হয়েছে নানা জরিপ। প্রধান দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে কে কোথায় কতটা এগিয়ে তারই ধারণা দেওয়া হয়েছে। গতকাল পর্যন্ত সব সংস্থার জরিপেই এগিয়ে আছেন বাইডেন। গত নির্বাচনেও জনমত জরিপে এগিয়ে থেকে শেষ পর্যন্ত হোয়াইট হাইজে যাওয়া হয়নি ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের। এবারও কী হবে তা ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত বলা মুশকিল। কারণ, প্রথম থেকে সব জরিপে বাইডেন এগিয়ে থাকলেও গত দুই দিনে ব্যবধান কমাতে পেরেছেন ট্রাম্প। পপুলার ও ইলেকটোরাল দুই ভোটের ক্ষেত্রেই শেষ সময়ে এসে কিছুটা অগ্রগতি হয়েছে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের।

রিয়েল ক্লিয়ার পলিটিকস জরিপে বলা হয়েছে, নির্বাচনে ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীর মধ্যে ব্যবধান কমে এসেছে।

এবার ব্যাটেলগ্রাউন্ড হিসেবে চিহ্নিত করা হয়েছে টেক্সাস, ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, ভার্জিনিয়া, অ্যারিজোনা, উইসকনসিন, আইওয়া, নেভাডা, নিউ হ্যাম্পশায়ার ও মিনেসোটা এই ১৪ অঙ্গরাজ্যকে।

গতকালের জরিপ অনুযায়ী ১৪টি ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্যে রিপাবলিকান ট্রাম্প এখন পাঁচটিতে এগিয়ে গেছেন। অথচ সোমবারও মাত্র তিনটিতে এগিয়ে ছিলেন ট্রাম্প। এই দিনের ব্যবধানে তিনি জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনায় বাইডেনকে ছাড়িয়ে গেছেন জনপ্রিয়তায়। তবে এই ব্যবধান খুবই কম। দুই রাজ্যেই তা শূন্য দশমিক ২ শতাংশ পয়েন্ট।

এ ছাড়া ২০১৬ সালের নির্বাচনে আইওয়া, ওহাইও এবং টেক্সাসে ট্রাম্প ৮ থেকে ১০ শতাংশ ভোট বেশি পেয়ে জয়ী হলেও কিন্তু এখন জো বাইডেনের সঙ্গে তার ব্যবধান ২ থেকে ৩ শতাংশ।

জরিপে ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোর ৯টিতে এগিয়ে আছেন বাইডেন। অ্যারিজোনা, ফ্লোরিডা, মিশিগান, মিনেসোটা, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, পেনসিলভানিয়া, ভার্জিনিয়া এবং উইসকনসিনে বাইডেন ট্রাম্পের চেয়ে বাইডেনের ব্যবধান তুলনামূলক বেশি।

রিয়েল ক্লিয়ার পলিটিকস জরিপ বলছে, জাতীয় পর্যায়েও বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। এ ক্ষেত্রে বাইডেন ও ট্রাম্পের মধ্যকার ব্যবধান বেশি। এই ব্যবধান ৮ পয়েন্টের কাছাকাছি। তবে এটা আগের চেয়ে কম। কিছুদিন আগেও বাইডেন প্রায় ১০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন।

এদিকে ফাইভথার্টিএইটের ২ নভেম্বরের জরিপ অনুযায়ী ১৫টি ব্যাটেলগ্রাউন্ড চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১২টি অঙ্গরাজ্যেই ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন। আর জাতীয়ভাবে ট্রাম্পের চেয়ে বাইডেন ৮ দশমিক ২ পয়েন্ট ব্যবধানে এগিয়ে।

ফাইভথার্টিএইটের জরিপ অনুযায়ী, বাইডেন সবচেয়ে বেশি এগিয়ে আছেন নিউ হ্যাম্পশায়ারে। সেখানে তিনি ১০ দশমিক ৯ পয়েন্ট ব্যবধানে এগিয়ে। তিনি মিনেসোটায় এগিয়ে ৯ দশমিক ৩ পয়েন্ট ব্যবধানে। উইসকনসিনে ৮ দশমিক ২ পয়েন্ট ও মিশিগানে ৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে বাইডেন। ট্রাম্প এগিয়ে আইওয়া, টেক্সাস ও ওহাইওতে।

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ডাকযোগে বা সশরীরে আগাম ভোট ১০ কোটি ছাড়িয়েছে। প্রাথমিক হিসাব অনুযায়ী, আগাম ভোটের ৫৪ শতাংশ ডেমোক্রেটিক এবং ৪৫ শতাংশ রিপাবলিকানদের ঝুলিতে পড়েছে।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ মূলধারার গণমাধ্যম সোমবার জানিয়েছে, ট্রাম্পের জন্য নির্বাচনে জেতা কষ্টসাধ্য ব্যাপার হবে। তবে হোয়াইট হাউজে কে যাবেন না কিন্তু এই জনপ্রিয় ভোটে নির্ধারিত হবে না। সেটি নির্ধারিত হবে ইলেকটোরাল কলেজ পদ্ধতিতে।

এই পদ্ধতিতে প্রত্যেকটি রাজ্যের হাতে থাকে কিছু ভোট। কোন রাজ্যের কত ভোট সেটা নির্ভর করে ওই রাজ্যের জনসংখ্যার ওপর।

ইলেকটোরাল কলেজে মোট ভোটের সংখ্যা ৫৩৮। কোনো প্রার্থীকে বিজয়ী হতে হলে ২৭০টি ভোট পেতে হবে। দেশটিতে সবচেয়ে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়, ৫৫টি। এরপর রয়েছে টেক্সাস ৩৮, নিউ ইয়র্ক ও ফ্লোরিডায় ২৯, ইলিনয় ও পেনসিলভানিয়ায় ২০টি করে। এ ছাড়া ওহাইওতে ১৮, মিশিগান ও জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলাইনায় ১৫, নিউ জার্সিতে ১৪, ভার্জিনিয়ায় ১৩, ওয়াশিংটনে ১২, অ্যারিজোনা, টেনেসি, ম্যাসাচুসেটস ও ইন্ডিয়ানায় ১১, মিনেসোটা, উইসকনসিন, ম্যারিল্যান্ড ও মিসৌরিতে ১০, আলাবামা, সাউথ ক্যারোলাইনা ও কলোরাডোতে ৯, কেন্টাকি ও লুইজিয়ানায় ৮, কনেটিকাট, অরিগন ও ওকলাহোমায় ৭, মিসিসিপি, আরকানস, ক্যানজাস, আইওয়া, নেভাডা ও ইউটায় ৬; ওয়েস্ট ভার্জিনিয়া, নিউ মেক্সিকো ও নেব্রাস্কায় ৫; নিউ হ্যাম্পশায়ার, মেইন, রোড আইল্যান্ড, আইডাহো ও হাওয়াইতে ৪; মন্টেনা, নর্থ ডেকোটা, ভারমন্ট, ডেলাওয়ার, ওয়াইওমিং, সাউথ ডেকোটা ও আলাস্কায় ৩টি ইলেকটোরাল ভোট রয়েছে।

গতকাল সিএনএনের ভোটের হিসাব বলছে, ইলেকটোরাল কলেজে বাইডেন নিশ্চিতভাবে পাচ্ছেন ২০৩ ভোট। বিপরীতে ট্রাম্প পাচ্ছেন ১২৫ ভোট। বাকি ২১০ ভোটই যেতে পারে যেকোনো দিকে। এই ভোটগুলোর বেশিরভাগই ব্যাটেলগ্রউন্ড অঙ্গরাজ্যগুলোতে। গত সোমবার সিএনএনের এই জরিপের সঙ্গে গতকালের জরিপের বেশ তফাৎ দেখা গেছে। সেদিন বলা হচ্ছিল বাইডেন পেতে পারেন ২৯০ এবং ট্রাম্প ১৬৩। এই হিসাবে ব্যাটেলগ্রাউন্ড রাজ্য ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, ওহাইও ও আইদাহ রাজ্যের ৮৫টি ইলেকটোরাল ভোট ট্রাম্পের ঘরে গেলেও লাভ হবে না। সে হিসাবে বাইডেন বিজয়ী হবেন বলে সিএনএন দাবি করেছিল। তবে ২০১৬ সালের নির্বাচনে অ্যারিজোনা, পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিন রাজ্যে ট্রাম্প বিজয়ী হয়েছিলেন। সিএনএন এবার এসব রাজ্যে বাইডেনকে বিজয়ী হিসেবে দেখাচ্ছে।

তবে গ্রাফিক নিউজ ৪৮টি রাজ্যের ইলেকটোরাল পরিসংখ্যানে দেখাচ্ছে, বাইডেন স্পষ্টতই পাচ্ছেন ২১৭ ভোট। আর তার পাওয়ার সম্ভাবনা রয়েছে আরও ১১৭ ভোট। বিপরীতে ট্রাম্প নিশ্চিতভাবেই পাচ্ছেন ৯৬ ইলেকটোরাল ভোট এবং সম্ভাবনা আছে আরও ৪৮ ভোটের। এ ছাড়া বাকি ৬০টি ভোট পুরোপুরি নিরপেক্ষ অবস্থানে রয়েছে। টেক্সাস, জর্জিয়া, আইওয়াতে যে জয়ী হবেন তার ঝুলিতেই যাবে এ ৬০ ভোট। এ হিসাবে ট্রাম্প যদি এ তিন রাজ্যে জয়ও পান তবুও ২৭০-এর শর্ত পূরণ হয় না।

The post শেষ মুহূর্তে ব্যবধান কমিয়েছেন ট্রাম্প appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b7-%e0%a6%ae%e0%a7%81%e0%a6%b9%e0%a7%82%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%ac%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%95%e0%a6%ae%e0%a6%bf/

No comments:

Post a Comment