Monday, November 2, 2020

শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নেয়ার অনুমতি

ফাতেহ ডেস্ক:

স্বাস্থ্যবিধি মানাসহ ৭ শর্তে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স-মাস্টার্স ফাইনাল পরীক্ষা নেয়ার অনুমতি ইউজিসির।

সোমবার (২রা নভেম্বর) বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্স পর্যায়ের ফাইনাল পরীক্ষা নেয়ার বিষয়ে সাতটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। করোনাভাইরাসে সৃষ্ট সেশনজট কমানো এবং শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনা করে ফাইনাল পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে। তবে, এক্ষেত্রে যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে রয়েছেন তারাই শুধুমাত্র এ সুযোগ পাবেন।

ইতিমধ্যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

ইউজিসির নির্দেশনায় যেসব শর্ত উল্লেখ করা হয়েছে সেগুলো হলো-

১. একদিনে একটি সাবজেক্টের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে না।

২. সরকারি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা (বাধ্যতামূলক ফেস মাস্ক পরিধান, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ ইত্যাদি) কঠোরভাবে অনুসরণ করতে হবে।

৩. সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ক্লাস ও পরীক্ষায় অংশ সম্পন্ন করতে হবে।

৪. শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর কেবলমাত্র আধা ঘন্টা আগে ক্যাম্পাসে আগমন এবং তা শেষ হওয়ার আধা ঘন্টার মধ্যে ক্যাম্পাস ত্যাগ করতে হবে।

৫. মৌখিক পরীক্ষা অনলাইনে সম্পন্ন করতে হবে।

৬. ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীর মাঝে ৬ ফুট দূরত্ব এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও উক্ত দূরত্ব নিশ্চিত করতে হবে।

৭. ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা করা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব। এ ব্যাপারে কমিশন কোনও দায়ভার গ্রহণ করবে না।

করোনাভাইরাসের কারণে ১৬ মার্চের পর থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর, পরিস্থিতির উন্নতি না হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়তেই থাকে। শিক্ষা মন্ত্রণালয় ঘোষিত সবশেষ প্রজ্ঞাপন অনুযায়ী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে ছুটি। এ অবস্থায় শিক্ষার্থীদের পরিস্থিতি বিবেচনা করে এবং জটিলতা কমাতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনার্স ও মাস্টার্সের ফাইনাল পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি।

The post শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নেয়ার অনুমতি appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%b6%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%b8%e0%a6%be%e0%a6%aa%e0%a7%87%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%87-%e0%a6%ac%e0%a7%87%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%ac%e0%a6%bf/

No comments:

Post a Comment