Monday, September 28, 2020

তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

ফাতেহ ডেস্ক: সম্প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে একটি নাটক নির্মাণ করা হয়েছে। ইনডেমনিটি নামের নাটক দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার করা হয়।

নাটকটিতে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন করে ইতিহাস বিকৃতির অভিযোগ তোলা হয়েছে। আর সেই অভিযোগ এনে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

মামলায় আসামি করা হয়েছে বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ ছাড়াও রয়েছেন অভিনেতা সাজু খাদেম, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

সোমবার মামলাটি দায়ের করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ। ঢাকার সিনিয়র সহকারী জজ দ্বিতীয় আদালতে মামলাটি দায়ের করেন তিনি।

জানা যায়, ইনডেমনিটি নাটকে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি ও পর্দার আড়ালের নানা ঘটনা তুলে ধরা হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদস্বরূপ মঞ্চ নাটকটি নির্মাণ করা হয়।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনেকে। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলেন- সাজু খাদেম, ফজলুর রহমান বাবু ও চিত্রনায়ক রিয়াজ।

ইনডেমনিটি নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা। আর ৪৩ মিনিটের এই নাটকটির শুরুতে উপস্থাপনা করেন তারানা হালিম।

The post তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%b9-%e0%a7%ab-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b0/

No comments:

Post a Comment