Sunday, October 4, 2020

হাইকোর্টে পৌঁছেছে মিন্নিসহ ৬ আসামির ডেথ রেফারেন্স

ফাতেহ ডেস্ক:

দেশজুড়ে বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের নথি (ডেথ রেফারেন্স) হাইকোর্টে এসে পৌঁছেছে। আজ রোববার সকালে ৪ শতাধিক পৃষ্ঠার এ নথি উচ্চ আদালতে এসে পৌঁছায়।

বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মো. সাইফুর রহমান।

তিনি বলেন, রোববার সকাল ১০টার দিকে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের জারিকারক জাহাঙ্গীর আলম পিকু রিফাত হত্যা মামলার রায়ের কপিসহ ডেথ রেফারেন্স হাইকোর্টে নিয়ে আসেন।

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী, বিচারকি আদালতে কোনো আসামির মৃত্যুদণ্ডের রায় হলে সেটি অনুমোদনের জন্য উচ্চ আদালতে ডেথ রেফারেন্স পাঠাতে হয়। অর্থাৎ মৃত্যদণ্ডপ্রাপ্ত আসামির দণ্ড কার্যকর করতে হলে হাইকোর্টের অনুমোদন নেওয়ার প্রয়োজন হয়। এই অনুমোদনকেই ডেথ রেফারেন্স বলা হয়ে থাকে।

এর আগে গত বুধবার আলোচিত এ হত্যা মামলার রায় ঘোষণা করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান। রায়ে নিহত রিফাত শরীফের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন বিচারক। পাশাপাশি প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। তবে খালাস দেওয়া হয় ৪ জনকে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাকি ৫ আসামি হলেন- রাকিবুল হাসান রিফাত ফরাজি (২৪), মোহাইমিনুল ইসলাম সিফাত (২০), আল কাইউম ওরফে রাব্বি আকন (২২), রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২৩) ও হাসান (২০)। বর্তমানে তারা বরগুনা জেলা কারগারের কনডেম সেলে রয়েছেন।

খালাস পাওয়া ব্যক্তিরা হলেন- সাগর (২০), রাফিউল ইসলাম রাব্বি (২১), কামরুল ইসলাম সাইমুন (২২) ও মুসা (২৩)। রায়ে বলা হয়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা রায় ঘোষণার পর ৭ কার্যদিবসের মধ্যে উচ্চ আদালতে এর বিরুদ্ধে আপিল আবেদন করতে পারবেন।

২০১৯ সালের ২৬ জুন প্রকাশ্য দিবালোকে বরগুনা সরকারি কলেজ রোডে স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির সামনেই কুপিয়ে জখম করা হয় রিফাত শরীফকে। পরে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনার পরদিন নিহত রিফাতের বাবা ১২ জনের নাম উল্লেখ করে ও ৫-৬ জনকে অজ্ঞাতনামা আসামি করে থানায় মামলা দায়ের করেন।

এ মামলায় রিফাতের স্ত্রী মিনি প্রথমে সাক্ষী থাকলেও পরে তাকেও আসামি হিসেবে অর্ন্তভুক্ত করা হয়। এ ছাড়া এ মামলার প্রধান আসামি নয়ন বন্ড পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলার অভিযোগ পত্র থেকে অব্যাহতি দেওয়া হয়।

The post হাইকোর্টে পৌঁছেছে মিন্নিসহ ৬ আসামির ডেথ রেফারেন্স appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%b9%e0%a6%be%e0%a6%87%e0%a6%95%e0%a7%8b%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87-%e0%a6%aa%e0%a7%8c%e0%a6%81%e0%a6%9b%e0%a7%87%e0%a6%9b%e0%a7%87-%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8%e0%a6%bf/

No comments:

Post a Comment