Thursday, September 24, 2020

কালো তালিকাভুক্ত ইজরাইলি কোম্পানির সঙ্গে আমিরাতের চুক্তি

ফাতেহ ডেস্ক:

অধিকৃত পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনে সহায়তার দায়ে জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইজরাইলি ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। বুধবার এক অনুসন্ধানী প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি।

পশ্চিম তীরে ইজরাইলি বসতি স্থাপনকারীদের সঙ্গে ব্যবসা করায় ফেব্রুয়ারিতে ১১২টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে তথ্যপ্রমাণ প্রকাশ করে জাতিসংঘ।

১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের সহায়তায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে একমত হয় আমিরাত। এরপর দু’পক্ষের বিভিন্ন কোম্পানি একে অপরের সঙ্গে অনেকগুলো চুক্তি এবং সমঝোতা ঘোষণা করে।

আনাদোলু জানিয়েছে, দু’পক্ষের মধ্যে যে চুক্তি এবং সমঝোতা হয়েছে সেগুলোতে জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইজরাইলি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

ইজরাইলি ব্যাংক লেউমি। আর্থিক এ প্রতিষ্ঠানটি পশ্চিমতীরে ইহুদি বসতি স্থাপনে সহায়তা করছে। জাতিসংঘের প্রস্তাবনা লঙ্ঘনের দায়ে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করা হয়। আমিরাতের গণমাধ্যমে যেসব ইজরাইলি প্রতিষ্ঠানের সঙ্গে আবুধাবির চুক্তির খবর প্রকাশ হয়েছে তাতে কালো তালিকাভুক্ত লেউমি নামের ব্যাংকটিও রয়েছে।

জাতিসংঘের কালো তালিকায় থাকা ইসরাইলি ব্যাংকের সঙ্গে আমিরাতের শীর্ষ তিনটি ব্যাংক চুক্তি করেছে। সেগুলো হলো-আবুধাবি ইসলামি ব্যাংক (এডিআইবি), ফার্স্ট আবুধাবি ব্যাংক এবং আমিরাত এনবিডি।

জাতিসংঘের কালো তালিকাভুক্ত ইসরাইলের আরেকটি ব্যাংক হাপোয়ালিম। প্রতিষ্ঠানটির সঙ্গে আমিরাত এনবিডি একটি সমঝোতা স্মারক সই করেছে। আমিরাতের গণমাধ্যমের তথ্য মতে, আমিরাত এবং ইসরাইলি ব্যাংকিংখাতে এটাই ছিল প্রথম কোনো চুক্তি।

কালো তালিকাভুক্ত ইসরাইলি ব্যাংকের সঙ্গে চুক্তি করে থেমে থাকেনি আমিরাত। আবুধাবি ফিল্ম কমিশন (এডিএফসি) জানিয়েছে, তারা ইসরাইলি ফিল্ম ফান্ড (আইএফএফ) এবং জেরুজালেম স্যাম স্পিগেল ফিল্ম অ্যান্ড টেলিভিশন স্কুলের (জেএসএফএস) সঙ্গে সহনশীলতা প্রচার এবং আমিরাত-ইসরাইলের জনগণের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ বাড়াতে একটি চুক্তিতে পৌঁছেছে।

ইসরাইলি মিনিস্ট্রি অব কালচার এবং ইসরাইল ফিল্ম কাউন্সিল যৌথভাবে আইএফএফ’কে তদারকি করে। ২০১৯ সালের নভেম্বরে ইসরাইল গণমাধ্যম হারেৎজ জানায়, আইএফএফ নতুন তিনটি চলচ্চিত্র নির্মাণের জন্য অর্থ ছাড় দিয়েছে। যার মধ্যে একটির বিষয়বস্তু পশ্চিমতীরে বসতিনির্মাণ।

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) বিচারের মুখোমুখি হওয়া ভয়ে অনেক আন্তর্জাতিক কোম্পানি জাতিসংঘের কালো তালিকাভুক্ত তাদের ইসরাইলি ব্যবসায়িক সহযোগীর সঙ্গে সম্পর্ক বাতিল করেছে। দখলকৃত ফিলিস্তিনি ভুখণ্ডে ইসরাইলের বিরুদ্ধে উঠা যুদ্ধাপরাধের অভিযোগের তদন্তের বিষয়ে খুব শিগগিরই আইসিসি পদক্ষেপ নেবে বলে ধারণা করা হচ্ছে।

কালো তালিকাভুক্ত ইসরাইলি কোম্পানির সঙ্গে ব্যবসা বাতিলের জন্য বহুদিন ধরে দাবি জানিয়ে আসছে ফিলিস্তিন।

The post কালো তালিকাভুক্ত ইজরাইলি কোম্পানির সঙ্গে আমিরাতের চুক্তি appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%95%e0%a6%be%e0%a6%b2%e0%a7%8b-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%95%e0%a6%be%e0%a6%ad%e0%a7%81%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4-%e0%a6%87%e0%a6%9c%e0%a6%b0%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2%e0%a6%bf/

No comments:

Post a Comment