Thursday, October 1, 2020

করোনার অবসরে কোরআনের ক্যালিগ্রাফি তৈরি করলেন ট্যাক্সি চালক

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাকালের লকডাউনের অবসর সময়কে কাজে লাগিয়ে নিজ হাতে কোরআনের ক্যালিগ্রাফি তৈরি করেছেন হায়দারাবাদের একজন ট্যাক্সি চালক মুহাম্মাদ আফজাল। এতে প্রায় ছয় মাস সময় লেগেছে।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম এএনআই-কে দেওয়া এক সাক্ষাতকারে আফজাল এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমি কখনো ক্যালিগ্রাফি জানতাম না। কিন্তু লকডাউনে পুরো বিশ্ব থমকে যাওয়ার আগ থেকে আমি লেখা শুরু করি। এরপর থেকে আমি উত্তরোত্তর উন্নতি লাভ করতে থাকি। এখন আমি অত্যন্ত আনন্দিত যে বিগত ছয় মাসে পুরো কোরআন শেষ করতে পেরেছি।’

একজন ক্যাব চালক হিসেবে লিখার সময় পাওয়া আফজালের জন্য খুবই কষ্টকর। তিনি বলেন, ‘লকডাউন শুরু হওয়ার পর আমরা কোরআনের অনুলিপি লিখার সময় পাই। রমজান মাসে প্রতিদিন আমি প্রায় ১৬ থেকে ১৮ ঘণ্টা সময় এর পেছনে অতিবাহিত করি।

আফজালকে চক দিয়ে শ্লেটে লিখা শিখিয়েছিলেন তাঁর বাবা। আফজাল বলেন, ‘শৈশবে প্রাথমিক শেষ করে ধারাবাহিক পড়াশোনায় ব্যত্যয় ঘটে। কিন্তু হস্তলিপির প্রতি আমার আগ্রহ ছিল প্রবল। পরবর্তী সময় কোরআনের পাঠের সুযোগ হয়। পাঠের সময় আমার মনে হতো, এক সময় আমিও এর অনুলিপি লিখব।’

স্থানীয় মুফতি সাদিক মুহিউদ্দিন ফাহিম বলেন, ‘এটা অত্যন্ত ভালো সংবাদ যে, জনাব আফজাল লকডাউনের সময়টি অত্যন্ত মূল্যবান কাজে ব্যয় করেছেন। তাঁর হাতে লেখা কোরআন অনুলিপির কপি আমার কাছে আনলে, আমি খুবই আনন্দবোধ করি।’

The post করোনার অবসরে কোরআনের ক্যালিগ্রাফি তৈরি করলেন ট্যাক্সি চালক appeared first on Fateh24.



source https://fateh24.com/%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%ac%e0%a6%b8%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%95%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%86%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%8d%e0%a6%af/

No comments:

Post a Comment